প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ | DPE Job Circular 2020 - BDeducationLife
প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ DPE Job Circular 2020
প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ DPE Job Circular 2020

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ | DPE Job Circular 2020

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০: প্রাথমিক শিক্ষা অধিদপ্তর দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্বখাতভুক্ত “সহকারী শিক্ষক” এর শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই নিয়োগ বিজ্ঞপ্তিটি দেশের সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি। নিম্নে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ২০২০ এর বিস্তারিত তথ্য উল্রেখ করা হলো:

 

সহকারী শিক্ষক পদে নিয়োগ ২০২০

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর শুধু মাত্র তিনটি পার্বত্য জেলা ব্যতীত দেশের সকল জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্বখাতভুক্ত শূন্যপদে “সহকারী শিক্ষক” নিয়োগ এর লক্ষ্যে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করেছেন।এছাড়াও জাতীয়করণকৃত যে সকল সরকারি প্রাথমিক বিদ্যালযে পিইডিপি-৪ এর আওতায় প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য রাজস্বখাতে “সহকারী শিক্ষক” পদে নিয়োগ দিবেন। সকল পদে জাতীয় বেতনস্কেল ২০১৫ অনুসারে ১৩তম গ্রেডে অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া হবে।

জনাব খালিদ আহমেদ, পরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ১৮ অক্টোবর ২০২০ স্বাক্ষরিত পত্রে বলা হয়েছে যে, আগামী ২০ অক্টোবর দৈনিক জনকন্ঠ, দৈনিক ইত্তেফাক ও বাংলাদেশ প্রতিদিন এবং দ্য ডেইলি অবজারভার পত্রিকায় সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

একনজরে Primary Assistant Teacher Job Circular 2020

বিজ্ঞপ্তি প্রকাশ তারিখ ১৯ অক্টোবর ২০২০
আবেদন শুরু তারিখ ২৫ অক্টোবর ২০২০ (সকাল ১০:৩০ হতে)
আবেদনের শেষ তারিখ ২৪ নভেম্বর ২০২০ (রাত ১১:৫৯)
পরিক্ষা পদ্ধতি লিখিত (MCQ)
আবেদন ফি সার্ভিস চার্জসহ ১১০ টাকা
আবেদন লিংক dpe.teletalk.com.bd

প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া

সহকারী শিক্ষক পদে নারী ও পুরুষ উভয় আবেদন করতে পারবেন। নারী ও পুরুষ অবশ্যই স্নাতক পাশ হতে হবে। কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক বা স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রী হতে হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা, ২০১৯ অনুযায়ী মেধাক্রমনুসারে নির্বাচিত প্রার্থীদের দ্বারা প্রথমে (উপজেলা/থানাভিত্তিক) শূন্য পদসমূহ পূরণ করা হবে। মেধা তালিকা অবশিষ্ট প্রার্থী দ্বারা জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য সহকারী শিক্ষক পদসমূহ পূরণ করা হবে। সহকারী শিক্ষক পরীক্ষা ২০২০ লিখিত (MCQ) পদ্ধতিতে নেওয়া হবে।

 

প্রাথমিক শিক্ষক নিয়োগ সার্কুলার ২০২০ দেখুন…

Primary Assistant Teacher Job Circular 2020
Primary Assistant Teacher Job Circular 2020

Primary Assistant Teacher Job Circular 2020

dpe teletalk com bd job circular 2020
dpe teletalk com bd job circular 2020

dpe teletalk com bd job circular 2020

প্রাইমারি সহকারী শিক্ষক পদে আবেদন শিক্ষাগত যোগ্যতা

নারী ও পুরুষ উভয়কে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক বা স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রী হতে হবে।

 

সহকারী শিক্ষক বেতনক্রম

জাতীয় বেতনস্কেল ২০১৫ অনুসারে বেতনস্কেল: টাকা ১১০০০ হতে ২৬৫৯০ (গ্রেড ১৩)। ২০১৮ সালে নিয়োগ বিজ্ঞপ্তিতে গ্রেড ১৩ কথা উল্লেখ ছিলনা। যা এবারের নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে।

আরো পড়ুন  শিক্ষা প্রকৌশল অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ - Education Engineering Department Job Circular 2020

 

আবেদন বয়সমীমা

২০ অক্টোবর ২০২০ ইং তারিখে বয়স সর্বনিম্ন ২১ বছর এবং ২৫ মার্চ ২০২০ তারিখে সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তান বা শারীরিক প্রতিবন্ধীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ২৫ মার্চ ২০২০ তারিখে ৩২ বছর। বয়স নিরুপণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

 

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি আবেদনের নিয়ম 2020

https://dpe.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশ করে অনরাইনে Application Form পূরণ করে Submit করতে হবে। Submit এরপর প্রার্থী ০১টি User ID সহ Unpaid স্ট্যাটাস সম্পন্ন Draft Application’s Copy প্রিন্ট করে আবেদনকৃত তথ্য যাচাই করতে হবে। আবেদন ফি জমা দানের পূর্বে অবশ্যই একাধিকবার Draft Application’s Copy যাচাই করে নিতে হবে। যদি কোন ভুল পরিলক্ষিত হয় তাহলে সেই আবেদনকৃত ফরমের User ID দিয়ে আবেদন ফি জমা দেয়া যাবে না। বিজ্ঞপ্তির ৩নং অনুচ্ছেদ অনুসরণ করে নতুন করে আবার আবেদন করতে হবে এবং নতুন User ID বিপরীতে আবেদন ফি জমা দিতে হবে। অবশ্যই আবেদনের ৭২ ঘন্টার মধ্যে টেলিটক প্রি-প্রেইড মোবাইল নম্বর হতে SMS এর মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে।

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ প্রস্তুতির গাইড/সিলেবাস এর জন্য ক্লিক করুন

আবেদন ফি SMS পরিশোধ পদ্ধতি

অনলাইনে পূরণকৃত আবেদন ফরম উল্লেখিত User ID ব্যবহার করে আবেদন ফরমের নিচে আবেদন ফি নির্দেশনা অনুসরণ পূর্বক যেকোন টেলিটক প্রি-প্রেইড মোবাইল নম্বর হতে SMS মাধ্যমে অফেরতযোগ্য ১০০/- আবেদন ফি এবং সার্ভিস চার্জ ১০/- টাকা সহ একত্রে মোট ১১০/- পরিশোধ করত হবে।

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ প্রবেশ পত্র ডাউনলোড

আবেদন ফি পরিশোধের পর যে মোবাইল দিযে আবেদন ফি পরিশোধ করা হয়েছে সেই মোবাইলে SMS এর মাধ্যমে User ID সহ একটি Password দেয়া হবে। এরপরে আবেদনকারীকে dpe.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশ করে Download Applicant’s Copy ট্যাবে ক্লিক করে
User ID এবং Password সাবমিট করে Final Applicant’s Copy প্রিন্ট করে নিয়োগ প্রক্রিয়ার শেষাবধি অবশ্যই সংরক্ষণ করে রাথতে হবে। আবেদন ফি পরিশোধের পরেই আবেদনটি চূড়ান্তভাবে গৃহীত হবে। আবেদন ফি পরিশোধের পর সংশোধন, সংযোজন, পরিমার্জন বা পূনরায় আবেদন করার সুযোগ থাকবে না।

 

User ID এবং Password পুনরুদ্ধার পদ্ধতি

dpe.teletalk.com.bd ওয়েবসাইটে গিয়ে User ID বা Password রিসেট অপশনে ক্লিক করতে হবে। User ID বা Password পুনরুদ্ধার জন্য আবেদনকারী ব্যক্তিগত তথ্য প্রয়োজন হবে। যেমন- মোবাইর নম্বর, জন্ম তারিখ বা পরীক্ষার রোল নং বা সন।

 

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পোষ্য কোটা

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ এর ব্যাখ্যা অনুযায়ী পোষ্য কোটা গ্রহণ যাগ্য হবে। অনলাইনে আবেদন এর জন্য আবেদনপত্রে অবশ্যই পোষ্য কোটা উল্লেখ করতে হবে। কারণ আবেদনপত্রে পোষ্য কোট উল্রেখ না করলে মৌখিক পরীক্ষার সময় পোষ্র কোটর স্বপক্ষে সনদ দাখিল করলেও তাকে পোষ্য কোটায অন্তর্ভূক্ত করা হবে না।

আরো পড়ুন  প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ । dpe.teletalk.com.bd job circular 2020

 

প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রশ্ন

সহকারী শিক্ষক পরীক্ষা ২০২০ লিখিত (MCQ) পদ্ধতিতে নেওয়া হবে। মোট ৮০ নম্বরে (MCQ) লিখিত পরীক্ষা হবে। এবং ২০ নম্বর মৌখিক পরীক্ষা নেওয়া হবে।

 

প্রাইমারি শিক্ষক নিয়োগ সিলেবাস ২০২০

বাংলা ২০
ইংরেজি ২০
গণিত ২০
সাধারণ জ্ঞান ২০
মোট ৮০
প্রাইমারি শিক্ষক নিয়োগ সিলেবাস ২০২০
প্রাইমারি শিক্ষক নিয়োগ সিলেবাস ২০২০

 

মৌখিক পরীক্ষায নির্বাচিত প্রার্থীকে যে সকল কাগজপত্র দাখিল করতে হবে

  • অনলাইনে-এ দাখিলকৃত আবেদনের ফটোকপি এবং পাসপোর্ট সাইজের ০২ কপি ছবি।
  • শিক্ষাগত যোগ্যতা সকল প্রকার মূল কাগজ।
  • সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভা মেয়র/সিটি কর্পোরেশনের কাউন্সিলর কর্তৃক নাগরিক সনদ।
  • জাতীয পরিচায়পত্র/জন্ম নিবন্ধনের কপি।
  • পোষ্য প্রার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলার শিক্ষা অফিসার কর্তৃক পোষ্য সনদপত্র।
  • সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছরের প্রশাণের সনদপত্র (মুক্তিযোদ্ধা/শারীরিক প্রতিবন্ধী)
  • লিখিত পরীক্ষার প্রবেশপত্রের সত্যাযিত ফটোকপি।

সহকারী শিক্ষক নিয়োগ Help Line

অনলাইনে এবদন দাখিরের বিষযে সহযোগিতার প্রয়োজন হলে [email protected] ইমেইল ঠিকানায় অথবা যেকোন টেলিটক নম্বর হতে টেলিটকের কাস্টমার কেয়ার ১২১ নম্বরে যোগাযোগ করা যাবে। এছাড়াও dpe.teletalk.com.bd ওয়েবসাইটে Help ট্যাবে টেলিটকের নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টারের ঠিকানা পাওয়া যাবে।

 

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০১৮ বনাম প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২০

বাংলাদেশে সর্বশেষ ২০১৮ সালের ৩০ জুলাই “সহকারী শিক্ষক” নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এতে মোট পরীক্ষার্থী সংখ্যা ৫৫ হাজার ২৯৫ জন, নিয়োগ প্রদান করা হয় ১৮ হাজার ১৪৭ জনকে। এর আগে ২০১৮ সালে একই বছরে ২০১৪ সালের স্থগিত পরীক্ষাটিও অনুষ্ঠিত হয়। ২০১৪ পরীক্ষায় মোট উত্তীর্ণ হন ২৯ হাজার ৫৫৫ প্রার্থী। এর মধ্যে নিয়োগ প্রদান করা হয় ৯ হাজার ৭৬৭ জনকে। প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০১৮ বনাম প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০১৪ সালের পরীক্ষায় উত্তীর্ণ হয়েও চূড়ান্ত নির্বাচিত হননি মোট ৫৬ হাজার ৯৩৬ প্রার্থী উত্তীর্ণ সকল প্রার্থীগণ ২০১০-২০১১ সালের মতো প্যানেল নিয়োগ চান। মন্ত্রণালয় জানিয়ে দিয়েছে, প্যানেলে নিয়োগ দেওয়া হবে না । প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০১৮ নারী প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা ছিল উচ্চ মাধ্যমিক পাশ। প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২০ এবারে নারী ও পুরুষ উভয় প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা স্নাতক হতে হবে।

 

বিবাহিত মহিলা প্রার্থীগণ আবেদনে তাদের স্বামী অথবা পিতার স্থায়ী ঠিকানায় আবেদন করতে পারবেন। তবে ০২টি স্থায়ী টিকানার মধ্যে তিনি যেটি আবেদনে উল্রেখ করবেন তার প্রার্থিতা সেই উপজেলা/থানায কোটায় বিবেচিত হবে।

বি:দ্র: অসত্য/ভূয়া তথ্য সংবলিত/ক্রটিপূর্ণ/অসম্পূর্ণ আবেদনপত্র কোন কারণ দর্শানো ব্যতিরেকে বাতিল বলে গণ্য হবে।

 

সকল চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি, জব প্রস্তুতি বই ও অন্যান্য পরীক্ষার লেকচার শীট সহজে পেতে আমাদের ফেইজবুক পেজ বা গ্রুপে যোগ দিন ।

 

আমাদের ফেসবুক পেজ

 

আমাদের ফেসবুক গ্রুপ

 

About Sazzad

Check Also

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ Rajshahi Krishi Unnayan Bank Jobs Circular 2020

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ | Rajshahi Krishi Unnayan Bank Jobs Circular 2020

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০: অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অনুমোদনক্রমে রাজশাহী কৃষি …